করোনাভাইরাস : সর্বোচ্চ সতর্কতা জারি-স্লোভেনিয়ায়

নিউজ ডেস্ক:: করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে স্লোভেনিয়ায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দেশটির সরকার। মঙ্গলবার  স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় স্লোভেনিয়ার স্বাস্থ্যমন্ত্রী আলেস শাবেদা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করেন।

ভাইরাসের বিস্তার রোধে ইতোমধ্যে ইউনিভার্সিটি অব প্রিমর্সকাসহ কপার, পোর্তোরস, ইজোলা অর্থাৎ আড্রিয়াটিক সাগরের তীরবর্তী অঞ্চলগুলোতে অবস্থিত সব শিক্ষাপ্রতিষ্ঠা সাময়িকভাবে ছুটি ঘোষণা করেছে দেশটি।

৭ হাজার ৮২৮ বর্গমাইল আয়তনের ছোট্ট এই দেশটিতে মাত্র একুশ লাখ লোকের বসবাস। স্লোভেনিয়ার উত্তরভাগে অস্ট্রিয়া, পশ্চিমে ইতালি, উত্তর-পূর্বে হাঙ্গেরি এবং দক্ষিণ-পূর্বে ক্রোয়েশিয়া ও উত্তরে আড্রিয়াটিক সাগরের দ্বারা বেষ্টিত।

স্লোভেনিয়ার পশ্চিমে প্রায় ১৯৯ কিলোমিটার সীমারেখা বরাবর ইতালির সীমান্ত রয়েছে। স্লোভেনিয়ার সাথে ইতালির সীমান্ত প্রায় অরক্ষিত। যেহেতু স্লোভেনিয়ার জীবন যাত্রা ইতালির তুলনায় অনেকটা কম ব্যয়বহুল তাই গাড়ির পেট্রোলিয়ামসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস ক্রয় করতে প্রচুর ইতালিয়ান স্লোভেনিয়ায় আসে। স্লোভেনিয়ার একটি ছোট শহরের নাম নোভা গোরিছা, এ শহরটি মূলত বিখ্যাত ক্যাসিনোর জন্য। এ শহরটিকে মধ্য ইউরোপের লাস ভেগাস বলা হয়। তাই প্রত্যেক দিন যেমন স্লোভেনিয়া থেকে হাজারো মানুষ ইতালিতে যাতায়াত করে ঠিক তেমনি ইতালি থেকেও অনেক মানুষ স্লোভেনিয়ায় গমন করে।

করোনাভাইরাসের কারণে ইউরোপে ইতালি এখন সবচেয়ে বিপজ্জনক অবস্থানে রয়েছে। ইতালি থেকে যে কোনো সময় স্লোভেনিয়ায়ও এ ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে বিবেচনায় এ সতর্কতা জারি করেছে দেশটি।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

FaceBook