তিন মাসের বাড়ি-দোকানভাড়া মওকুফের দাবি ভাড়াটিয়া পরিষদের

PCI_Dealer Add__GIF

নিজস্ব প্রতিনিধি:: করোনার মহামারির কারণে এক দুর্বিসহ জীবন-যাপন করছেন ভাড়াটিয়ারা। এ অবস্থায় তিন মাসের বাড়ি ও দোকানভাড়া মওকুফের দাবিতে মানববন্ধন করেছে ভাড়াটিয়া পরিষদ।

রোববার (১০মে) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ভাড়াটিয়া পরিষদের সভাপতি মো. বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

নেতারা বলেন, বিশ্বে আজ করোনার মহামারি অবস্থা চলছে। তেমনি এক অবস্থাতে বাংলাদেশের ভাড়াটিয়া জনগণ এক দুর্বিসহ জীবন যাপন করছে। গ্যাস, বিদ্যুৎ, পানি ও ট্যাক্স আদায় বন্ধ রয়েছে। বাড়ির মালিকরা ভাড়াটিয়াদের বাড়ি ও দোকান ভাড়ার জন্য চাপ দিয়ে নানা হয়রানি করছে এবং বাড়ি ছেড়ে দেওয়ার হুমকি দিচ্ছে। যাহা কেবল মাত্র অমানবিক, প্রধানমন্ত্রীর নির্দেশকে অমান্য করার সামিল।
তারা বলেন, এরই মধ্যে বাণিজ্যমন্ত্রী এবং ঢাকা উত্তর করপোরেশনের সর্বশেষ নির্বাচিত মেয়র এখনও দায়িত্ব গ্রহণ করেননি আতিকুল ইসলাম, সিলেট মেয়র আরিফুল ইসলাম, চট্টগ্রাম মেয়র নাসির উদ্দিন, চট্টগ্রামের ডিসি, নারায়ণগঞ্জের সংসদ সদস্য শামীম ওসমান এমনকি দেশের খ্যাতিমান বিভিন্ন ব্যক্তি বাড়িওয়ালাদের বাড়ি ভাড়া না নেওয়ার জন্য অনুরোধ করেছেন। আমরা তাদের স্বাগত জানাই।

বক্তারা আরও বলেন, তিন মাসের বাড়ি ও দোকান ভাড়া মওকুফ না করলে আগামী ১৩ মে বুধবার সকাল ১০টায় থেকে ১টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করা হবে।

এসময় ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহারানে সুলতান বাহার বলেন, করোনার কারণে লকডাউন হওয়ায় তারা কোনো কাজকর্ম করতে পারছেন না, বাইরে কোথাও যেতে পারছেন না, এ অবস্থায় রাজধানীসহ সারাদেশে ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়েছে। যে শ্রমিকরা কাজ করতেন তাদের মধ্যে আর্টশিল্প, গার্মেন্টসশ্রমিক, নির্মাণশ্রমিক, দোকান কর্মচারী, সাংবাদিকসহ নানা পেশায় কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। এ অবস্থায় দেখা দিয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বগতি। একদিকে করোনা ভাইরাসে আতঙ্ক অন্যদিকে অর্থাভাব। সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েছে। এ পরিস্থিতি থেকে জনগণকে রেহাই দেওয়ার জন্যে এপ্রিল, মে ও জুন মাসের ভাড়াসহ বিদ্যুৎ, পানি, গ্যাস ও ট্যাক্স মওকুফ করার জন্য প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশের জোর দাবি করছি।

এসময় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন মো. মোস্তফা, মো. জামাল সিকদার, মো. মাকসুদুর রহমান, মো. দেলোয়ার হোসেন। সংহতি বক্তব্য রাখেন অ্যাডভোকেট আবেদ রাজা, গোলাম মোস্তফা, রফিকুল ইসলাম রিপন, মাহমুদুল হাসান ও আনিসুজ্জামান খোকন প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

FaceBook