বঙ্গবন্ধু’কে নিয়ে গাইলেন অনুপমা মুক্তি

ডেইলিঢাকানিউজ ডেক্স:: ১০ জানুয়ারি, ১৯৭২। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। তার স্বদেশ প্রত্যাবর্তনের সময় ভারতের কিংবদন্তী কন্ঠশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের স্বাধীন বাংলায়’ গানটি গেয়েছিলেন। আবিদুর রহমানের লেখা ও সুধীন দাশগুপ্তের সুর করা এই গানটি গেলো বছর জাতীয় শোক দিবসে গেয়েছিলেন নন্দিত কন্ঠশিল্পী অনুপমা মুক্তি।

তবে এই শোকের মাসের শুরুর দিনেই প্রকাশিত হলো বঙ্গবন্ধু’কে নিয়ে অনুপমা মুক্তির মৌলিক একটি গান। গানের শিরোনাম হচ্ছে ‘আসবেনা ফিরে জানি’। গানটি লিখেছেন এবং সুর করেছেন শোয়েভ চৌধুরী। সঙ্গীতায়োজন করেছেন এরফান টিপু ও কাজী জামাল। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তপন আহমেদ। এরইমধ্যে গানটি গেলো ১ আগস্ট ইউটিউবে প্রকাশিত হয়েছে।

জাতির পিতাকে নিয়ে মৌলিক একটি গান গাওয়া প্রসঙ্গে অনুপমা মুক্তি বলেন, ‘বঙ্গবন্ধু আমার কাছে একটি স্বপ্ন। স্বপ্ন এ কারণেই যে আমার বাবা এম এ হাকিম বঙ্গবন্ধুর সঙ্গেই রাজনীতি করতেন। বাবা তিতাস গ্যাসে এক সময় চাকুরী করতেন। তিতাস ইউনিয়ন বাবার হাত ধরেই সৃষ্ট। আমার বাবা বঙ্গবন্ধুর অন্ধ ভক্ত। তো সে কারণেই বঙ্গবন্ধুকে নিয়ে আমার অনেক আবেগ আর ভালোবাসার জায়গা থেকে গানটি করেছি। আমিও বঙ্গবন্ধুকে অনেক অনেক ভালোবাসি। গানের মধ্যে আমার সেই ভালোবাসার আবেগটা আশা করছি শ্রোতা দর্শক পাবেন। গানের বাণী নিশ্চয়ই উৎকৃষ্ট। সুরও মন ছুঁয়ে যাবার মতো। আমার অনেকদিনের ইচ্ছেপূরণ হলো বঙ্গবন্ধুকে নিয়ে এমন একটি গান গাইতে পারার মধ্যদিয়ে।’

অনুপমা মুক্তি জানান তার বাবা এম এ হাকিম এখনো বেঁচে আছেন। বঙ্গবন্ধুকে নিয়ে এমন একটি গান তার বাবার জীবদ্দশায় গাইতে পেরেছেন, সেটাও তার অনেক ভালোলাগা। গতকাল শুক্রবার বিকেলেই অনুপমা তার বাবাকে গানটি শুনিয়েছেন। তার বাবা গানটি শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন। এদিকে এরইমধ্যে অনুপমা মুক্তি শরীফ রাজকুমারের সুর সঙ্গীতে একটি দেশের গানে কন্ঠ দিয়েছেন। গানের কথা লিখেছেন মিলন খান। গানটির কথা হচ্ছে ‘অন্তর আমার লাল সবুজের প্রান্তর’।

গেলো পহেলা বৈশাখে নূরূল ইসলাম মানিকের লেখা এবং ফোয়াদ নাসের বাবুর সুর সঙ্গীতে ‘নতুন দিনে নতুন বছরের আবাহনে’ গানটি গেয়েছিলেন। এটি বাংলাদেশ বেতারে প্রচার হয়েছিলো। সিনেমায় অনুপমা মুক্তির গাওয়া বিখ্যাত গান হচ্ছে সূচন্দা পরিচালিত ‘হাজার বছর ধরে’ সিনেমার ‘তুমি সুঁতোয় বেঁধেছো শাপলার ফুল নাকী তোমার মন’ গানটি। এতে তার সহশিল্পী ছিলেন সুবীর নন্দী। আগামী ঈদে অনুপমা মুক্তিকে এনটিভি, বৈশাখী টিভি, দেশ টিভি ও জিটিভিতে সরাসরি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনে দেখা যাবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

FaceBook